Friday, June 17, 2011

কিছু সময়

ভেবে চলি সময়ের কথা ভেবে। সময়; সরল একটি মন্তব্য 'সময় নদীর স্রোতের মত বয়ে চলে' থেমে থাকে না কখনই।আমিও সেই অবধি ভাবছি; কি নিপূণতার সাথে নিজের কাজটি করে যাচ্ছে সে। সেইতো নিয়ম মেনে আবারো সকাল হলো; সূর্যোদয়, সকাল, দুপুর, বিকাল, সূর্যাস্ত, সন্ধ্যা অতপর আবারো রাত। যখন ঘুমিয়ে পরি তখনও সময় থেমে নেই; কখন যে সময়ের টানে রাত শেষে আবার সূর্যোদয়...........
ভেবে চলছি সময়ের কথা ভেবে। চিকন সরু গলিটা পেরুলেই বড় রাস্তা। তারপর বড় রাস্তায় সোজা পথে অন্তত ছ'মিনিট হাটলেই বায়ে মোড়। মোড়েই একটা চায়ের দোকান, তার পিছন দিকে একটু পাশেই একটা পান-সিগারেটের দোকান। মনে হয়না এদের সময়ের সাথে কোন সম্পর্ক আছে। কোন দিনই এদের দোকানগুলো বন্ধ দেখিনি - না মনে পড়ে না - হয়তোবা এরা বাপ-বেটা অথবা ভাই-ভাই মিলে দুই শিফটে দোকান চালায়। বসে কাঁচা পাতি মিশিয়ে এক কাপ চা খেয়ে একটা সিগারেট ধরালাম। ভাবছি আমার সাথে কি সময়ের কোন টানাপোড়ন বা সম্পর্ক আছে। রাত তো দু'টো; আমি কেন বিছানায় নেই? কেন আমি রাতের তারা গুনছি? কোথাকার রাস্তা পায়ে হেটে পেরুতে ক'মিনিট লাগছে সে সময়টাকে কেন আমি ধরে রাখছি? ........... না; উত্তর জানা নেই; হয়তোবা সাথে থাকা একটা কলম, কিছু কাগজ, ছোট কিছু লেখার জন্য একটা প্যাড, একটা ডিজিটাল এস.এল.আর ক্যামেরা!!!
সময় একাই চলছে; আমাকে টানছে না। একাই চলছে কারণ 'সময় নদীর স্রোতের মত বয়ে চলে'; আমার জন্য কেনইবা থেমে থাকবে; সময় কি থেমে ছিল কখনও। তাই সময় আমার সাথে নেই; পথ চলছি একাই; সামনের রাস্তাটা এখন অস্পষ্ট; ধীরে ধীরে দূরে হারিয়ে গেছে................ আমিও হারিয়ে যাই.........

0 Comments :

Post a Comment